**** কেন ঢাবির সাথে জাবি, জবি, বিইউপি, কুবি, খুবি, রাবি, চবি এর জন্য প্রস্তুতি নেয়া উচিৎ (বিশেষত ব্যবসায় গ্রুপের শিক্ষার্থীদের) ?

>>> ঢাবি’র পাশাপাশি জাবি, জবি , বিইউপি সহ অন্যান্য বিশ্ববিদ্যালয়ের প্রস্তুতি নেয়া খুবই গুরুত্বপূর্ণ । বিশেষ করে ব্যবসায় শিক্ষা গ্রুপের শিক্ষার্থীদের জন্য । কারণ,

১. ঢাবি তে “গ” ইউনিটে সীট সংখ্যা ১২৫০, তার মানে ১৩০০ পর্যন্ত সিরিয়ালে থাকলে সম্ভবনা থাকে । কিন্তু কোন দূর্ঘটনাজনিত কারনে যদি তোমার পজিশন ১৪০০ বা এর অধিক হয় তো ??? এমনটা হতেই পারে ।।। অল্পের জন্য তুমি ঢাবিকে পেলে না । তখন কি করবে ?? অন্য পাবলিক বিশ্ববিদ্যালয়ে পরবে না ???

তুমি তখন ঢাকার মধ্যে বাকি বিশ্ববিদ্যালয়গুলোতে পরীক্ষা দিতে চাইবে , কিন্তু এখানেই সমস্যা । ঢাবি’র গ ইউনিটের প্রশ্নের ধরণ আর জাবি, জবি ও বিইউপি এর একই ইউনিটের প্রশ্নের ধরণ সম্পূর্ণ আলাদা । জাবি, জবি ও বিইউপিতে Math & IQ থাকে, Business GK থাকে , যা ঢাবির প্রস্তুতিতে কোন কোচিং এ পড়ানো হয় না কারণ ঢাবিতে ওসব বিষয়ই থাকে না ।

২. অনেকে ভাবে ঢাবির পরীক্ষার পর ওসব প্রস্তুতি নেয়া যাবে । কিন্তু ঢাবির সাথে জবি একই দিনে পরীক্ষা নেয় । মানে , তুমি আলাদা প্রস্তুতি না নিলে একটা সুযোগ হাত ছাড়া হয়ে গেলো । পরে যখন আবার জাবি ও বিইউপি তে পরীক্ষা দিবে সেখানে আবার আসন সংখ্যাও কম ।

তার মানে তুমি যদি ঢাবির প্রস্তুতির সাথে “Math&IQ” & “GK” টা পড়ে রাখো তাহলেই পূর্ণাঙ্গ প্রস্তুতি হয়ে যাবে ।

তাই সময় মতো সব বিশ্ববিদ্যালয়ের প্রস্তুতি নাও, খোলা থাকুক সম্ভবনার সকল দুয়ার ।

Share This