আপনি কি আপনার পেশার অধিকারী? আপনার বৃত্তি নিয়ন্ত্রণ করতে ‘আপনিই’ হলেন সবচেয়ে যোগ্য, সামর্থ্যবান এবং উদ্যমী ব্যক্তি। আপনিই আপনার মূল্যায়ন সবচেয়ে ভাল বুঝবেন এবং আপনার চাহিদা অনুযায়ী কাজ করতে সক্ষম। আমাদের পেশা সম্বলিত পরিকল্পনা ও তা পরিচালনা করতে আমাদেরকেই দায়িত্বের সাথে প্রধান সিদ্ধান্ত গ্রহণকারী হতে হবে। হ্যাঁ, আমরা আমাদেরকে নিজের পেশার অধিকারী হবার ক্ষমতা দিতে চাই। যখন আমরা আমদের চারপাশে কি হয় তা অনুমান বা নিয়ন্ত্রণ করতে না পারি, তখন মাদের কে এমন অবস্থানে থাকতে হবে যাতে সম্ভাব্য যে ঘটনার ই সম্মুখীন হই না কেন তার জন্য যা করা দরকার তা করতে প্রস্তুত থাকতে পারি।

আমাদের পরিকল্পনা পদ্ধতিগত করে তুলতে ও বাস্তবায়ন করতে দরকার সময়, অধ্যবসায় এবং নিয়মশৃঙ্খল হতে হবে। অপ্রত্যাশিত সম্ভাব্যতার জন্য এক চোখ খোলা রাখা আবশ্যক। মাঝেমধ্যে আমাদের যাত্রা আমাদেরকে অপরিকল্পিত আলাদা ও উত্তেজক কোন অবস্থায় নিয়ে যেতে পারে এবং আমরা সে ঘটনা নমনীয় থেকে মোকাবেলা করতে চাই। এই বিকল্পগুলো আমাদের অপ্রকাশিত ও এখন ও অবোধ্য প্রতিভা গুলোকে বিকশিত হবার সুযোগ করে দেয় এবং আমাদের কে নতুন পথে পরিচালিত করে। উন্মুক্ত থাকুন এবং ঝুঁকি নেয়ার ক্ষেত্রে আত্মবিশ্বাসী থাকুন যখন আপনি আপনার স্বচ্ছন্দ্যতা হারিয়ে অন্য কিছু করতেছেন যেটা আপনাকে উন্নতি ও সমৃদ্ধির দিকে নিয়ে যেতে পারে।

ঐ অসাধারণ বিস্ময় গুলো যা আমাদের চলার পথে রত্ন হয়ে আসে, তা এই ক্ষেত্রেও পাওয়া যেতে পারে। একটা উন্মুক্ত মানসিকতা রাখুন এবং নতুন নতুন সভাবনা যাচাই করুন যা আপনার জন্য অপ্র্যতাশিত ক্ষেত্র উন্মুক্ত করতে পারে। একটা পরিকল্পনা থাকা মানে এই না যে সেই অনুযায়ী একদম কঠোর হতে হবে। এটা আপনাকে একটা দর্শন এবং একটা পথ দিবে যার উপর আপনি ভিত্তি করে অনেক কিছু করতে পারবেন। যখন আপনি আপনার পেশার পরিকল্পনা শুরু করবেন, আপনার পেশা’র অধিকারী হতে আমলে আনার মত কিছু সঠিক দিকনির্দেশনা দেওয়া হলঃ

১০ টি প্রয়োজনীয় পরামর্শ ‘আপনার পেশার অধিকারী হতে’

১। অস্বস্তি মানিয়ে উঠতে শিখুন – নিজের আরামদায়ক তথা যেখানে সচারচর স্বচ্ছন্দ বোধ করেন সেখান থেকে সরে আসতে দ্বিধা করবেন না, নতুন নতুন যথাযথ ঝুঁকি নিন, আলাদা আলাদা জিনিস চেষ্টা করে দেখুন; আপনার নিজের সম্ভাবনার উপর ভরসা রাখুন এবং বিশ্বাস করুন; শিখন অভিজ্ঞতা থেকে ভুলগুলো কে স্বাগতম জানান।

২। নিজেকে ভালো করে জানুন – ধারাবাহিক ভাবে আপনার গুরুত্ব, প্রতিভা, শক্তি, দুর্বলতা, স্বার্থ, আবেগ, প্রেরণা, আকাঙ্খা, পছন্দ-অপছন্দ এর মূল্যায়ন করুন; নিজের সাথে সৎ হোন এবং অন্যের থেকে প্রতিক্রিয়া জানুন; বৈসাদৃশ্য পূরণ করুন, উন্নতি করার পরিকল্পনা করুন এবং মেনে চনুল।

৩। নিজস্ব ব্র্যান্ড শনাক্ত করুন – আপনার ব্যক্তিগত ভাবমূর্তি কে সংজ্ঞায়িত করুন, তৈরি করুন ও বৃদ্ধি করুন – নিজের প্রতি সৎ থাকুন, অকৃত্রিম হোন, নিজের বিভেদ গুলো বুঝুন, কোনটা আপনি মূল্যায়ন করেন, কিভাবে আপনি অন্যদের চেয়ে আলাদা; এবং আপনার ব্র্যান্ড স্পষ্ট ভাবে তৈরী করতে কাজ করুন ।

৪। দীর্ঘস্থায়ী সম্পর্ক স্থাপন করুন, তৈরী করুন এবং লালন-পালন করুন – নেটওয়ার্ক, নেটওয়ার্ক, ‌নেটওয়ার্ক; সম্পর্ক তৈরি একটা দীর্ঘমেয়াদী প্রক্রিয়া যেটা বীজ লাগানো থেকে পরিচর্যার মাধ্যমে কোন গাছের বড় হওয়ার সাথে তুলনা করা যায়; প্রশিক্ষক, বিশ্বস্ত পরামর্শক, জামিন দাতা এবং বিজয়ী দের সাথে কৌশল গত মিতালী করুন এমনকি আপনি যখন উপোরক্ত অবস্থানে থাকবেন; নিজেকে অন্যের জন্য সহায় করে তুলুন, আপনার দৃশ্যতা বাড়ান এবং জ্ঞান অন্যের সাথে ভাগ করে নিন।

৫। লক্ষ্য ঠিক করুন এবং নিয়মিত মূল্যায়ন করুন – আপনার পেশার জন্য উদ্দেশ্য ও পরিকল্পনা ঠিক করুন সংক্ষিপ্ত ও বৃহৎ লক্ষ্যের মধ্য দিয়ে; সেগুলো লিপিবদ্ধ করুন, লক্ষ্য পূরণে আপনার পরিকল্পনা ঠিক করুন, নিয়মিত মূল্যায়ন করুন ও প্রয়োজনীয় পদক্ষেপ নিন; সাম্প্রতি ও সম্পর্কিত দক্ষতা এবং জ্ঞান রাখুন; লক্ষ্য সাপেক্ষে অভিজ্ঞতা গড়ে তুলুন এবং চিন্তা ভাবনার নেতৃত্ব দিন; দক্ষ ও সহায়ক বিষয়ের প্রতি ক্ষুধার্ত হয়ে উঠুন; চলমান ব্যক্তিগত ও পেশাদার উন্নয়নের ক্ষেত্রে কাজ করুন; জানুন আপনি কি চান; পরিকল্পনা করুন, পরিকল্পনা করুন, পরিকল্পনা করুন – এবং তদানুরূপে চলুন।

৬। মনোযোগ কেন্দ্রীভূত রাখুন ও শৃঙ্খলা মেনে চলুন – কার্যকরীতা ও অকার্যকরীতার মধ্যে পার্থক্য সৃষ্টি কারী হল মনোযোগ একত্রীভুত করার ক্ষমতা; কখন কোন জিনিসটা শৃঙ্খলার সাথে পূর্ণ মনোযোগ দরকার এবং সে অনুযায়ী কাজ করা সফলতার ক্ষেত্রে ব্যাপক অবদান রাখে; উদ্দেশ্যমূলক, চালিত এবং মনোযোগ একত্রীভূত করে রাখুন।

৭। গল্প বলার মধ্য দিয়ে যোগাযোগ করুন – একজন কার্যকরী গল্পবলিয়ে হোন, যেটা সবচেয়ে বাধ্যগত পায় যোগাযোগ করার; সবচেয়ে ভালো উপায় মানুষের মনোযোগ আকর্ষণ করতে ও ধরে রাখার জন্য, অন্যদেরকে প্রভাবিত ও উতসাহিত করতে, গল্পের মধ্য দিয়ে নিজের অর্জনের কথা বলুন, আপনার লক্ষ্য, কৈশল এবং কাজ গল্পের মধ্য দিয়ে স্পষ্ট করে তুলে ধরুন যাতে করে মনে থাকে এবং সঙ্গত হয়, আবেগ ও অকৃত্রিমতার সাথে এটি করুন।

৮। জীবন ব্যাপী শিক্ষা ও উন্নয়নের সাথে জড়িত থাকুন – ব্যক্তিগত ও পেশাদার উন্নয়নের জন্য চলমান প্রশিক্ষণ প্রচেষ্টায় সংযুক্ত হোন; এছাড়া শিক্ষাবিষয়ক প্রশংসা পত্র, কারিগরী জ্ঞান এবং কর্তব্যমূলক দক্ষতা প্রভৃতি আপনার নেতৃত্ব দানের ক্ষমতা, পরিচালনা করার ক্ষমতা ও অন্যান্য আচরণগত পারদর্শিতা যেগুলো পেশাদা জীবনে খুবই দরকার, বাড়াতে ও উন্নত করতে সহায়তা করবে; আপনার গুপ্ত সকল সম্ভাবনার ক্ষেত্রেই নাড়া দিতে কার্পণ্য করবেন না এবং কখনোই শিখন ও উন্নয়নের ধারা বন্ধ করবেন না; একজন আজীবন শিক্ষার্থী হতে নিজের কাছে প্রতিজ্ঞাদবদ্ধ হোন।

৯। ইতিবাচক শক্তি ও ধ্যান ধারণা বের খুজে করুন – অনুকরণীয় ইতিবাচ আচার ব্যবহার শুধুমাত্র আমাদের জন্য একটা প্রভাব ফেলতে সাহায্য করে এমন না বরং আমাদের ঘনিষ্ঠ হতে ও নিত্য সমস্যার দিকে আমাদের দৃষ্টি ভঙ্গি কেমন, এই ক্ষেত্রেও অনেক পার্থক্য গড়ে দেয়; আমরা অন্যদেরকে বা অবস্থাকে নিয়ন্ত্রণ করতে পারি না, পারি শুধু আমদের নিজেদের আচরণকে; ভঙ্গি টাই সব, যখন ঝুঁকি নিচ্ছেন তখন যে বাধা গুলো সামনে আসবে তা আত্মবিশ্বাসের সাথে মোকাবেলা করুন এবং সব কিছুরই যেমন ভালো ও খারাপ উভয় দিকই আছে তেমনি সমস্যা গুলোরও উপকারী কোন দিক আছে কি না তা খুজে দেখুন।

১০। এক জন দাতা হোন (গ্রহীতা নয়) – মনোসংযোগ করুন কিভাবে আপনি অন্যদের জন্য একটা সহায় হতে পারেন এবং অন্যের কাজে লাগতে পারেন বিনিময়ে কোন কিছু আশা না করেই, যারা আপনাকে সাহায্য করে তাদেরকে ধন্যবাদ দিন, কৃতজ্ঞতা এবং উদারতা প্রকাশ করুন, কখনও কোন সম্পর্ক নষ্ট করবেন না; আপনার পেশায় এবং সমাজে সবসময় প্রতিদান দিন; এটা শুধুমাত্র একজন মানুষ হিসেবেই আপনাকে সন্তুষ্ট রাখবে তা নয় বরং আপনি পার্থক্য টা দেখতে পাবেন যখন আপনি নম্র, অকৃত্রিম ও সৎ হবেন নিজের ব্র্যান্ডের প্রতি, অন্যান্য অপ্রত্যাশিত সুবিধার পাশাপাশি।

জানবেন, ‘শুধুমাত্র আপনি-ই আপনার পেশার অধিকারী হতে পারেন!’ যথাযথ ও ভাল ভাবে এটি করার জন্য উদ্যোগ ও মনোসংযোগ দরকার। আপনার প্রয়োজনীয় সব কিছু শনাক্ত করুন এবং সংগায়িত করুন। আপনি আপনার পুরষ্কার পাবেন এবং আপনার সুপ্ত প্রতিভা, উন্নতি ও সফলতার সমন্বয়ে একটি পরিপূর্ণ বৃত্তি উপভোগ করতে পারবেন।

সূত্রঃ https://www.huffingtonpost.com/entry/10-essential-tips-to-own-your-career_us_58b49f1ae4b02f3f81e44b53

 

Share This