মাঝে মাঝে কর্মক্ষেত্রে আপনার অনুপ্রেরণা দরকার। ক্যারিয়ার ভিত্তিক ওয়েবসাইট “Levo” এমন একটি অ্যাপ আবিষ্কার করেছে যেটা আপনাকে আপনার ভিতর লুকায়িত গুণগুলো অন্তর্দৃষ্টি এর মাধ্যমে দেখতে সহায়তা করবে এবং আপনার আপিসে গুণগুলো কিভাবে আপনার কাসে প্রতিফলন ঘটাতে হবে তাও বলে দিবে।

“Thinking Talents” – এই অ্যাপটি আপনাকে আপনার দক্ষতা ও ব্যক্তিত্ত্ব নিয়ে ৩৫ টি প্রশ্ন করবে।সবশেষে আপনার পেশাদারী সামর্থ্য ও দুর্বলতা এর সমন্বয়ে আপনার ব্যক্তিত্ত্ব পরিলেখ দেখতে পাবেন। এটা অনেকটা Myers-Briggs Type Indicator এর মত বিশেষ করে কর্মক্ষেত্রে।

প্রতেকটি প্রশ্ন আপনার ব্যক্তিত্ত্বের একটি দিক সম্বলিত, যেমন “দায়িত্ব নেওয়া”, “যুক্তি সঙ্গত ভাবে চিন্তা ভাবনা করে”, “ মেন্টরিং”, “আপনি কিরূপ আশাবাদী”। আপনাকে উত্তর দিতে হবে, “সবসময়”, “মাঝে মাঝে”, অথবা “কখনোই না”। এবং লক্ষ্য হল, ৫ থেকে ৮ টি প্রশ্নের উত্তর-এ “সবসময়” উল্লেখ করা।

যখন আপনি ৩৫ টি প্রশ্নেরই উত্তর শেষ করবেন, আপনাকে আপনার ব্যক্তিত্ত্ব পরিলেখ উপস্থাপন করা হবে যেটি ৪ ভাগে বিভক্ত; যেমনঃ বিশ্লেষণ মূলক, উদ্ভাবনী, পধতিগত এবং মূলদ। আমার ব্যক্তিত্ত্ব পরিলেখ নিম্নরূপঃ

আপনার পরিলেখ টি পাবার পর আপনি আপনার ব্যক্তিত্ত্বের প্রত্যেক টি ক্ষেত্রেরই বিস্তারিত জানতে পারবেন। বিশেষভাবে আপনি জানতে পারবেন কোন জিনিসটা আপনাকে কেন সফলতা দিতে পারে এবং কোন ফাঁদটা এড়ইয়ে যেতে হবে। আমার একটা Trait হল “Humor”

“Thinking Talents” আপনাকে Levo League থেকে আপনার ব্যক্তিত্ত্ব্ব সম্বলিত নিবন্ধ সরবরাহ করবে যা আপনাকে আপনার দক্ষতা বাড়াতে সঠিক পথে পরিচালিত হতে সাহাজ্য করবে। Levo League হল নারী কর্মজীবী দের জন্য ওয়েবসাইট কিন্তু এই অ্যাপটি হল তাদের জন্য যারা তাদের মেধাকে কর্মক্ষেত্রে প্রতিফলিত করতে চান।

এই অ্যাপটি তৈরি হয়েছে অনাগত ভবিষ্যতের জন্য এবং এটা আনন্দদায়ক ও উত্তেজক যে আপনার নিজের সম্পর্কে জানা, এটা নিশ্চিত নয় যে প্রশ্নোত্তরের পর কি করতে হবে-তবে তা জানতে অ্যাপটি আপনাকে সাহায্য করবে। প্রশ্নোত্তরের আর ফলাফলের পর অ্যাপটিতে করার মত আহামরি কিছু নেই। আপনি আপনার পরিলেখ অন্যদের জানাতে পারেন, বন্ধুদেরকে; তাদের সাথে নিজের টা তুলনা করতে পারেন। কিন্তু এটা আরও ফলপ্রসু হত যদি অ্যাপটি আপনাকে আপনার ব্যক্তিত্ত্বের সাথে মানানসই ক্যারিয়ার বা চাকুরী জানাতে পারত।

প্রশ্নোত্তর পর্বটি আপনার ইন্টারভিউ এর ক্ষেত্রেও কাজে লাগবে; যখন আপনাকে বলা হয়, আপনার ইজের সক্ষমতা সম্পর্কে  বলতে। Levo League তাদের ওয়েবসাইটে লিখেছে, আমাদের এই iOS অ্যাপটি আপনার একান্ত অনন্য গুণ সম্পর্কে জানতে সাহায্য করবে এবং আপনার নিজস্ব চিন্তাধারা কিভাবে আপনার সাফল্যের জন্য কোন ভূমিকা পালন করা উচিত তাও জানতে পারবেন। এটা আপনাকে নিজের সাথে কথা বলার সুযোগ করে দেয় এটা এমন একটি দক্ষতা যা কর্মক্ষেত্রে বা ব্যবসায়ের ক্ষেত্রে মূল্যায়িত হয় না।

সূত্রঃ https://www.huffingtonpost.com/2015/05/20/thinking-talents_n_7341512.html

Share This