ফেসবুকে কিংবা হয়াটস্ এ্যাপে নিশ্চিতভাবে এই ম্যাসেজটি আপনি পেয়ে গেছেন, না পেয়ে থাকলে খুব শিঘ্রই আপনার বন্ধুসমাজ নিজ দায়িত্বে আপনাকে তা দিয়ে দেবে। এই কালো ডটে ক্লিক বা ট্যাপ করার সাথে সাথে আপনার ফেসবুক/হয়াট্স এ্যাপ ম্যাসেন্জার রেসপন্ড করা বন্ধ করে দেবে এবং আপনার ফোন হ্যাং করবে। প্রশ্ন আসতে পারে তবে কি আপনার এ্যাকাউন্ট Compromised হয়ে গেছে? প্রশ্নের উত্তর খোঁজার আগে এর পেছনের কাহিনি জেনে নেয়া যাক।

পৃথিবীতে দুই ধরণের লেখার পদ্ধতি আছে। এক, বাম-থেকে-ডান, দুই ডান-থেকে-বাম। এই কালো ডটের মধ্যে প্রায় ২০০০ ক্যারেক্টার পাশাপাশি এমনভাবে সাজানো আছে যেখানে Messenger Text Renderer ম্যােসজটি পড়ার সময় দ্বিধা দ্বন্দে পড়ে যায় সে কোন পথ অনুসরণ করবে বাম-থেকে-ডান ও ডান-থেকে-বাম। যেমন ধরুন ইংরেজি b এবং আরবি ب যদি পাশাপািশ ভাবে সাজানো হয় তাহলে Messenger Text Renderer বুঝবে প্রথম ক্যারেক্টার বাম-থেকে-ডানে ও পরেরটি ডান-থেকে-বামে পড়তে হবে। কিন্তু ২০০০(প্রায়) ক্যারেক্টার যখন পাশাপাশি এভাবে উপস্থাপন করা হয় তখন Renderer ডিসিশন নিতে পারে না যে কোন দিক যাবে কারণ ততক্ষনে তাকে Reverse Direction-এ রিড করতে বাধ্য করা হয়। ফলস্রুতিতে Messenger Crash করে।

এর সাথে এ্যাকাউন্ট সিকিউরিটির কোন রকম সম্পৃক্ততা নেই, তবে সতকর্তা অবলম্বনের জন্য ম্যাসেজটিতে ক্লিক করা থেক বিরত থাকতে পারেন।

Share This